শপথ নিয়ে দপ্তর পেলেন ৫ মন্ত্রী-প্রতিমন্ত্রী

e49b4341a6c0e26abcb7e3f593b9b9f2-Presidentমনিরুল ইসলাম মিন্টু, বিশেষ প্রতিনিধি, এবিসিনিউজবিডি,
ঢাকা : প্রতিমন্ত্রী থেকে    পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান। প্রবসী কল্যান ও কর্মসংস্থান মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা নুরুল ইসলাম বিএসসি। এছাড়াও ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী হিসেবে সংরক্ষিত নারী আসনের সাংসদ তারানা হালিম এবং খাদ্য প্রতিমন্ত্রী হিসেবে লালমনিরহাট-২ এর সাংসদ নুরুজ্জামান আহমেদ শপথ নিয়েছেন। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ১৪ জুলাই সন্ধ্যায় বঙ্গভবনে এই নতুন মন্ত্রীদের শপথ পাঠ করান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণের পর পরই মন্ত্রী পরিষদ বিভাগ মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের দপ্তর পুনর্বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে।

২০১৪ সালের ৫ জানুয়ারির ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে টানা দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ওই বছরের ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা শপথ নেয়। তখন অধিকাংশ পুরোনো মন্ত্রীকে বাদ দিয়ে অপেক্ষাকৃত নতুন ও আগের সরকারের সময় দলের বাদ পড়া জ্যেষ্ঠ নেতাদের নিয়ে সরকার গঠন করা হয়। ওই বছরের ২৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী আরেক দফা তার মন্ত্রিসভা সম্প্রসারণ করেন। সে সময় এ এইচ মাহমুদ আলীকে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং নজরুল ইসলামকে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

বিতর্কিত মন্তব্যের জন্য গত বছরের ১২ অক্টোবর আবদুল লতিফ সিদ্দিকী ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে অপসারিত হন। সর্বশেষ গত বৃহস্পতিবার সৈয়দ আশরাফুল ইসলামকে দপ্তরবিহীন করা হয়।

প্রসঙ্গত, আজকের তিনজনসহ বর্তমান মন্ত্রিসভায় ৩২ জন মন্ত্রী, মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর একজন বিশেষ দূত ও পাঁচজন উপদেষ্টা এবং ২০ জন প্রতিমন্ত্রী এবং দুজন উপমন্ত্রী রয়েছেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ