তেল ভাসছে কর্ণফুলীতে, দায়িত্ব কার ?

ctg182ষ্টাফ করেসপন্ডেন্ট, চট্রগ্রাম ব্যুরো, এবিসিনিউজবিডি,
চট্রগ্রাম : চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী ইউনিয়নের খিতাপচর এলাকায় ২৪ নম্বর রেল সেতু ভেঙে তেলবাহী ওয়াগনের ট্যাংকার খালে পড়ে তা ছড়িয়ে যাওয়ায় মারাত্মক পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে। তিনটি ট্যাংকার থেকে খালে ছড়িয়ে পড়া ফার্নেস অয়েল জোয়ারের সময় বোয়ালখালী খালের উজানে প্রায় ১২ কিলোমিটার এবং ভাটায়ও প্রায় ১২ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে গেছে। এই ফার্নেস অয়েল বোয়ালখালী খাল হয়ে সরাসরি কর্ণফুলী নদীতে মিশেছে।

স্থানীয়রা জানিয়েছেন, খালের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে ফসলী জমি, জলায়শয় ও পুকুরেও এই তেল ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে অনেক পুকুরের মাছ মারা যেতে শুরু করেছে। খালের ছোট ছোট মাছ ও বিভিন্ন জলজ প্রাণীও মরে ভেসে উঠেছে।

বিদ্যুৎ কেন্দ্রের জন্য নেয়া এই তেল বহনকারী ওয়াগন দুর্ঘটনার ফলে ভয়াবহ এই পরিবেশ বিপর্যয় হলেও এর দায় নিতে নারাজ কোনো পক্ষই। বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ বলছে, এখানে তাদের করার কিছুই নেই। সব দায়-দায়িত্ব তেল বহনকারী প্রতিষ্ঠান রেলওয়ের। অন্যদিকে রেলওয়ে বলছে,  তেল ছড়িয়ে পড়ার বিষয়ে তাদেরও করার কিছু নেই। বিষয়টি দেখবে পরিবেশ অধিদপ্তর। আর সেই পরিবেশ অধিদপ্তর বলছে, দুর্ঘটনা যারা ঘটিয়েছে এর দায় তাদেরই। এখানে পরিবেশ অধিদপ্তরের করার কিছু নেই। প্রয়োজনে রেলওয়ের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ