জঙ্গিবাদে ইসলামী ব্যাংকের অর্থায়ন খতিয়ে দেখতে বিবিকে নির্দেশ

সিনিয়র রিপোর্টার, এবিসিনিউজবিডি,

ঢাকা : ইসলামী ব্যাংকসহ ইসলামী ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠানসমুহ জামায়াত ও জঙ্গিবাদে অর্থায়ন করছে কিনা তা খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান কামাল।

বৃহস্পতিবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জঙ্গি প্রতিরোধ ও প্রতিকার সংক্রান্ত বিশেষ বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, অভিযোগ উঠেছে- ইসলামী ব্যাংকসহ ইসলামী ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠানসমুহ জামায়াত ও জঙ্গিবাদে অর্থায়ন করছে। এই অভিযোগের সত্যতা যাচাই-বাছাই করা হচ্ছে। জঙ্গি অর্থায়নের উৎস ও অর্থ ব্যয়ের তথ্য খুঁজতে ইসলামী ব্যাংকের দেওয়া প্রতিবেদন তলব করা হয়েছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ইসলাম নামধারী ব্যাংকগুলোর প্রতিবেদন পাওয়ার পর তাদের প্রতিবেদন যাচাই করা হবে। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান ও এনজিওদের অর্থ কীভাবে খরচ করা হচ্ছে তাও মনিটরিং করবে সরকার।

উল্লেখ্য, গত ১২ মে ‘জঙ্গিবাদ প্রতিরোধ ও প্রতিকার বিশেষ কমিটি’র বৈঠক থেকে ইসলামী ব্যাংকসহ ইসলাম নামধারী ব্যাংকের মুনাফা ছাড়া লগ্নি করা অর্থের খোঁজ নিতে বলা হয়। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকে ইসলামী ব্যাংক একটি প্রতিবেদন দিয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ইসলামী ব্যাংকের দেওয়া প্রতিবেদন আমরা পেয়েছি। তাদের প্রতিবেদনে শুভঙ্করের ফাঁকি আছে কিনা তা যা যাচাই করতে গোয়েন্দাদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, জঙ্গীদের অর্থের উৎস খুঁজে বের করে তদের মূল উৎপাটন করা হবে।
জনপ্রিয় শিল্পীদের নিয়ে জঙ্গিবাদ
বিরোধী প্রচারণা

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, জনপ্রিয় চলচ্চিত্র তারকা, সংগীত শিল্পী ও মডেলদের নিয়ে জঙ্গিবাদ বিরোধী প্রচারণা চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, জঙ্গীদের অর্থ কোথা থেকে কীভাবে আসে সে বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। জঙ্গীবাদ দমনে সচেতনতা বাড়াতে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে জনপ্রিয় শিল্পীদের মাধ্যমে প্রচারণা চালানো হবে।

asaduzza

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ