গোলাম আযমের রায় দ্রুত ঘোষণার দাবি

golamরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ একাত্তরের মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর মুক্তিযুদ্ধকালীন আমির গোলাম আযমের রায় ঘোষণা নিয়ে ‘দীর্ঘ সূত্রতার’ অভিযোগ করেছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ নামে একটি সংগঠন।

শনিবার বিকালে সংগঠনের সভাপতি মো. সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীন এক সংবাদ বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে দ্রুত এই মামলার রায় ঘোষণার দাবি জানিয়েছেন।বিবৃতিতে বলা হয়, গোলাম আযমের রায় ঘোষণার পাশাপাশি ঘোষিত অন্যান্য রায় দ্রুত কার্যকর করার মাধ্যমে দেশকে কলঙ্কমুক্ত করতে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

মানবতাবিরোধী অপরাধের পরিকল্পনা, ষড়যন্ত্র, উস্কানি, পাকিস্তানি সেনাদের সাহায্য করা এবং হত্যা-নির্যাতনে বাধা না দেওয়ার ৫ ধরনের অভিযোগ রয়েছে জামায়াতে ইসলামীর মুক্তিযুদ্ধকালীন আমির গোলাম আযমের বিরুদ্ধে।

গত ১৭ এপ্রিল তার বিরুদ্ধে করা মামলার শুনানি শেষে রায় অপেক্ষমান রাখা হয়।

৬১টি ঘটনায় গত বছরের ১৩ মে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের বিচার শুরু করে ট্রাইব্যুনাল। এর মধ্যে পাকিস্তানি বাহিনীর সঙ্গে পরিকল্পনা ও ষড়যন্ত্র, সহযোগিতা, উস্কানি ও হত্যাযজ্ঞে বাধা না দেওয়া এবং নির্যাতন চালানোর অভিযোগও রয়েছে।

বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী গোলাম আযম ১৯৭১ সালে শান্তি কমিটি, রাজাকার ও আলবদর বাহিনী গঠনে নেতৃত্ব দেন, যাদের সহযোগিতা নিয়ে পাকিস্তানি সেনারা বাংলাদেশে ব্যাপক হত্যা ও নির্যাতন চালায়।

১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান জামায়াতে ইসলামীর আমীর গোলাম আযম বাংলাদেশের স্বাধীনতার বিপক্ষে অবস্থান নেওয়ার জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও প্রকাশ্যে তদবির চালিয়েছিলেন বলেও অভিযোগ রয়েছে।

একাত্তরের পর সাত বছর লন্ডনে অবস্থান করে ১৯৭৮ এ সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আমলে আবার বাংলাদেশে আসেন এই জামায়াত নেতা। ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশে দলকে নেতৃত্ব দেন তিনি।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ