৩টি রোগ নির্মূলে ১৫০ কোটি ডলার অনুদানের আশ্বাস

nasim নাসিমসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ এইচআইভি, এইডস, টিবি ও ম্যালেরিয়া রোগ প্রতিরোধ ও নির্মূলে ১৫০ কোটি মার্কিন ডলার অনুদানের আশ্বাস পেয়েছে বাংলাদেশ। বিশ্বস্বাস্থ্য সংস্থার ৬৭ তম সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে গ্লোবাল ফা-ের দ্বিপাক্ষিক বৈঠকে এ অর্থ অনুদানের ঘোষণা দেওয়া হয়।
বুধবার দুপুরে সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলনে কক্ষে ‘সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্বস্বাস্থ্য সংস্থার সম্মেলনে’ বাংলাদেশের অংশগ্রহণের সাফল্য জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এতথ্য জানান। গত ১৯ থেকে ২৪ মে সুইজারল্যান্ডে সম্মেলন অনুষ্ঠিত হয়।
‘কম খরচে সুস্বাস্থ্য’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের এ শ্লোগানের সঙ্গে একমত পোষণ করে মোহাম্মদ নাসিম দাবি করে বলেন, পৃথিবীর মধ্যে একমাত্র বাংলাদেশে কম খরচে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে দরিদ্রদের মধ্যে বিনামূল্যে ৩০ ধরনের ওষুধ দেওয়া হচ্ছে। এ বিষয়টি জেনেভায় স্বাস্থ্যবিশেষজ্ঞদের সম্মেলেন তুলে ধরা হয়।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ২২ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. মার্গারেট চ্যান এর সঙ্গে সৌজন্য বৈঠক হয়। মার্গারেট চ্যান বাংলাদেশের কমিউনিটি হেলথ কর্মসুচির প্রশংসা করেন। আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিব্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক সম্মেলনে উপস্থিত থাকার ইচ্ছা পোষণ করেন চ্যান।
মন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে অটিজম বিষয়ে দক্ষিণ পূর্ব এশীয় অঞ্চলের ১১টি সদস্য রাষ্ট্রের পক্ষে বাংলাদেশ আলোচনার সুত্রপাত করে। বিশ্বস্বাস্থ্য সংস্থার ২৭টি সদস্য রাষ্ট্র এবং চীনা তাইপে অটিজম বিষয়ক বাংলাদেশের রেজুলেশন সমর্থন করে বিবৃতি দেয়। এর ফলে এখন থেকে অটিজম সংক্রান্ত বিষয়টি স্থায়ীভাবে বিশ্বস্বাস্থ্য সংস্থার রেজুলেশনে পরিণত হয়েছে।
তিনি বলেন, এই রেজুলেশনে বিশ্বস্বাস্থ্য সংস্থা অটিজমকে একটি প্রধান স্বাস্থ্য সমস্যা হিসেবে স্বীকৃতি দিয়েছে। যা বিশ্বস্বাস্থ্য সংস্থার সমন্বিত মানসিক স্বাস্থ্য কর্ম পরিকল্পণা ২০১৩-২০২০ এ আবশ্যিক বিষয় হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ