মধ্য আফ্রিকা হাতি শিকার বাড়ছে

নিউজ ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের(সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক-সিএআর)সংরক্ষিত এলাকায় বিলুপ্তির হুমকির মুখে থাকা অসংখ্য বন্য হাতি শিকার করেছে শসস্ত্র শিকারিদের দল।

elephants

ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড(ডব্লিউডব্লিউএফ)এর কর্মকর্তা আন্না ফিশনার জানান, গত কয়েক দিনে এবং রাতে সারা সময়ই কালাশনিকভ রাইফেলের গুলি চলেছে।এতে অনেক হাতি নিহত হয়েছে।এর সঠিক সংখ্যা কত তা জানা নেই।শিকারিরা হাতিগুলোকে মেরে চলে গেছে বলে জেনেছেন তারা।

বিবিসি জানায়, সোমবার ডব্লিউডব্লিউএফ একটি সতর্কবার্তা দিয়ে বলেছে, ভারি অস্ত্রশস্ত্র নিয়ে ১৭ জনের একটি শিকারি দল `হাতির গ্রাম’(ভিলেজ অব এলিফ্যান্ট)নামে পরিচিত জঙ্গা-বাই এলাকার জঙ্গা-নোকি ন্যাশনাল পার্কের দিকে এগুচ্ছে।

সেখানে প্রিতিদিন প্রায় ২শ’ হাতি খাবারের জন্য জড়ো হয়।শিকারিরা বিজ্ঞানী ও পর্যটকদের পর্যবেক্ষণ মঞ্চ ব্যবহার করে হাতি শিকার করে।

ডব্লিউডব্লিউএফ এর স্থানীয় গার্ডরা জঙ্গা-বাই এলাকায় এ ধরনের মঞ্চ থেকে শিকারিদেরকে পশু শিকার করতে দেখার কথাও জানিয়েছে।

হাতির দাঁত মূল্যবান এবং ব্যয়বহুল হওয়ায় প্রতি বছর আফ্রিকার বন্য হাতি শিকার বাড়ছে। মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের পার্কে হাতি শিকারকারীরা সুদানের হাতির দাঁত শিকারি বলেই ধারণা ডব্লিউডব্লিউএফ-এর।

“সুদানি শিকারিরা বেশ কিছুদিন ধরেই সেখানে তৎপরতা চালানোর চেষ্টা চালাচ্ছে। আর এখন তারা দেশটির আইনশৃঙ্খলাহীন পরিস্থিতিরই সুযোগ নিচ্ছে”, বলেন ফিশনার।

মধ্য আফ্রিকার জঙ্গলে বন্য হাতির সংখ্যা গত ১০ বছরে ৬২ শতাংশ কমেছে।

এ ধারা অব্যাহত থাকলে আগামী দশকের মধ্যেই এ প্রাণীটি বিলুপ্ত হয়ে যাওয়ার আশঙ্কার মুখে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে অসংখ্য হাতি শিকারের এ ঘটনায় পরিবেশবাদীরা গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ