আশুলিয়ার পোশাক কারখানা শুক্রবার থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত বিজিএমইএ’র

garments

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ শ্রমিক অসন্তোষে বন্ধ থাকা আশুলিয়ার পোশাক কারখানাগুলো শুক্রবার থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ।
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে শ্রম মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে পোশাক শ্রমিক-মালিক ও সরকারে তৃপক্ষিয় বৈঠক শেষে বিজিএমই-এর সভাপতি আতিকুল ইসলাম কারখানাগুলো খুলে দেওয়ার এ সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান। বৈঠকে শ্রমমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু, স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানসহ বিজিএমইএ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজিএমই-এর সভাপতি আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, আগামীকাল (শুক্রবার) যেসব শ্রমিক পোশাক কারখানায় কাজ করবেন তাদেরকে ওভার টাইম হিসাবে মজুরি দেয়া হবে। তবে বন্ধ থাকা সময়ের কোন মজুরী তারা পাবেন না বলেও জানান তিনি।
এর আগে বৈঠকের শুরুতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী রাজিউদ্দিন আহরেমদ রাজু বন্ধ থাকা পোশাক কারখানাগুলো খুলে দেওয়ার জন্য বিজিএমই-এর নেতাদের কাছে অনুরোধ জানান।
রাজিউদ্দিন আহরেমদ রাজু বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘শ্রমঘন এই পোশাক শিল্পের শ্রমিকদের সর্বোচ্চ সুযোগ সুবিধা দেওয়া যায়, সে বিষয় নিয়ে সরকার ও পোশাক মালিকরা মিলে কাজ করছে।’ তিনি বলেন, ‘আর কোন পোশাক কারখানা বন্ধ থাকুক তা আমরা চাইনা। আমরা চাই দ্রুতি এই শিল্পের আরো বিকাশ ঘটুক।’
নৌ মন্ত্রী শাজাহান খান বৈঠক শেষে বলেন, ‘দেশের অর্থনীতিতে পোশাক শিল্প অনেক গুরুত্বপূর্ন ভুমিকা রাখছে। এই সেকটরে কেন যে বার বার অসন্তোষ সৃষ্টি হচ্ছে তা সরকার খতিয়ে দেখছে।’
বৈঠকে শ্রমিক নেতৃবৃন্দ ছাড়াও বিজিএমইএ নেতা সালাম মুর্শেদী, এ কে আজাদ ও শফিকুল ইসলাম মহিউদ্দিন উপপস্থিত ছিলেন।
(এমএএম/……. সময়ঃ০৩.৫৫ মিনিট।)

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ