লোক জোগাড়ে শাহবাগের সরকারপন্থিদের কৌশল

images

বাংলা নববর্ষের প্রথম দিন (১৪ এপ্রিল) শাহবাগে মহাসমাবেশ ডেকেছে শাহবাগের সরকার সমর্থক আন্দোলনকারীরা।

পহেলা বৈশাখে এমনিতেই ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় লাখো মানুষ জমায়েত হয়। আর এটাকে রাজনৈতিক ঢাল হিসেবে ব্যবহার করার জন্যই তারা ওইদিন কর্মসূচি দিয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রথম কয়েকদিন ছাড়া শাহবাগে সরকারপন্ধিদের ‘গণজাগরণ মঞ্চ’ লোক সংকটে পড়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাত্রলীগকর্মীরা ছাড়া কেউ এই আন্দোলনে যোগ দিচ্ছেন না।

ফলে বিশেষ দিবস বাদ দিয়ে শাহবাগ এবং শাহবাগের বাইরে যে সমাবেশ হয়েছে, তার অধিকাংশই কাঙ্ক্ষিত লোকসমাগম ঘটেনি।

সোমবার হেফাজতে ইসলামের হরতালের দিন পতাকা মিছিল লোক সংকটের কারণে শুরু হয়েছে অনেক দেরিতে। এদিনে ১১টার কর্মসূচি শুরু হয় পৌনে ১২টায়। তাও লোক জমায়েত হয়েছে আড়াইশ’র কাছাকাছি।

আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখের লোক সমামগকে কেন্দ্র করে মহাসমাবেশ ডাকা হয়েছে বলে মনে করছেন এর সঙ্গে সংশ্লিষ্টরা। ওইদিন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মঙ্গল শোভাযাত্রা এবং চারুকলার পহেলা বৈশাখের অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানে লাখো জনতার ঢল নামে।

এরআগে শাহবাগের আন্দোলনকারীদের কমর্সূচিগুলো শুক্রবার অথবা বিশেষ কোনো দিনকে সামনে রেখেই হয়েছে।

শুক্রবার সরকারি ছুটির দিন থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেকে সময় কাটানোর জন্য সপরিবারে বেড়াতে আসেন। ফলে শুক্রবারের সমাবেশগুলোতে কিছুটা লোকসমাগম লক্ষ্য করা গেছে।

শাহবাগ সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, শাহবাগের গণজাগরণ মঞ্চ’র আন্দোলনকারীরা বিশেষ দিবসের জনসমাগমকে তাদের উদ্দেশ্য হাসিলের কাজে ব্যবহার করছে। গত ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ আন্দোলনের অনেকগুলো মহাসমাবেশ বিশেষ দিনগুলোতেই পালন করা হয়েছে।

পুরো ফেব্রুয়ারি মাসজুড়েই অনেকগুলো কর্মসূচি পালন করেছে শাহবাগের আন্দোলনকারীরা। কারণ ফেব্রুয়ারি মাসে বংলা একাডেমীর বইমেলা উপলক্ষ্যে ব্যাপক লোকসমাগম হয়। কৌশলে এসব লোকসমাগমকে নিজেদের সমাবেশে আগত বলে প্রচার করেছে তারা।

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সমাবেশ করেছে সরকার সমর্থক এই আন্দোলনকারীরা। এদিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মৃতির উদ্দেশে ফুল দিতে লাখো মানুষের ঢল নামে। এদিনটিকেও তারা তাদের উদ্দেশ্য হাসিলে ব্যবহার করে।

গত ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচিতে আসেন সাধারণ জনতা। এদিনও শাহবাগে মহাসমাবেশ কর্মসূচি পালন করা হয়েছে।

গত ৭ মার্চ ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের দিন। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানে সাধারণ জনতা আসেন শ্রদ্ধা নিবেদনে। এদিনও তারা সমাবেশ করে।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগত তরুণ-তরুণীদের নিজের সমর্থক বলে চালিয়ে দেয় গণজাগরণ মঞ্চ। আর সর্বশেষ একই কৌশলের অংশ হিসেবে আবারও ১৪ এপ্রিল পহেলা বৈশাখে শাহবাগে মহাসমাবেশ কর্মসূচি ঘোষণা দেয়া হয়েছে।

এভাবে বিশেষ দিনে কর্মসূচি দেয়া নিয়ে সাধারণ জনগণের মাঝে হাস্যরসের সৃষ্টি হয়েছে। অনেকে এটিকে প্রহসন বলেও অভিহিত করেছেন।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ