মির্জা ফখরুলসহ বিএনপির ১০ শীর্ষ নেতা কারাগারে: মঙ্গল-বুধবার ১৮ দলের হরতাল

fakrul-prothomnews-300x193

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট মঙ্গলবার সকাল ৬ থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত টানা ৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে। এর আগে গতকাল ঢাকার মহাসমাবেশ থেকে ১৩ দফা দাবি বাস্তবায়নের দাবিতে সোমবার সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেয় হেফাজতে ইসলাম।

আজ (রোববার) বিকেল সোয়া ৫টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ এ হরতালের ঘোষণা দেন। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদসহ দলের শীর্ষস্থানীয় ৮ নেতার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ,১৮ দলের নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি,  মিথ্যা মামলা প্রত্যাহার, গণহত্যার প্রতিবাদ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল এবং সরকারের পদত্যাগের দাবিতে এ হরতালের ডাক দেয়া হয়।

সালাহউদ্দিন আহমেদ বলেন, “এ সরকার আইন বিভাগকে চরম দলীয়করণের মাধ্যমে বিরোধী দল দমনের হাতিয়ারে পরিণত করেছে। রাষ্ট্রের সব বিভাগ আজ এক জনের হাতে বন্দি। ফলে রাষ্ট্রীয় নৈরাজ্য চূড়ান্ত পর্যায়ে পৌছে গেছে।”

তিনি বলেন, “তারা নির্যাতনের মাধ্যমে গণহত্যা চালিয়ে জনগণের কণ্ঠরোধ করতে চায়। সারাদেশে মামলা-হামলা-খুন-গুম অতীতের বাকশালকেও হার মানিয়েছে। বাকশাল যেমন টিকতে পারেনি; বিরোধী দলীয় নেতাকর্মীদের দেখামাত্র গুলির নির্দেশ দেয়া এ সরকারও টিকতে পারবে না। তাদের পরিণতিও হবে বাকশালে মতো।”

বিএনপির এই নেতা  বলেন, “সরকার নিজেরাই সেক্টর কমান্ডারস ফোরামের এক মন্ত্রীর নেতৃত্বে সারাদেশের রাজপথ-রেলপথ-নৌপথ অবরোধ করে শনিবার দেশকে অচল করে দিয়েছিল। সম্মিলিত সাংস্কৃতিক জোট, সেক্টরস কমান্ডারস ফোরাম ও সম্মিলিত পেশাজীবী পরিষদকে দিয়ে শুক্র-শনিবারের হরতাল সরকারই করিয়েছে। ইতিহাসে নজিরবিহীন ঘটনার জন্ম দিয়ে শুক্রবার হরতাল করা হয়েছে। অথচ বিরোধী দলের কর্মসূচি বিভিন্ন কৌশলে বানচালের চেষ্টা করা হচ্ছে।”

আজ বিকেলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর,স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ এবং যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ ১০ শীর্ষ নেতার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।

অন্য নেতারা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু এবং শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি। এদের মধ্যে অন্য দুই মামলায় কারাগারে আটক রয়েছেন যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও আমান উল্লাহ আমান। #

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ