১৮ দল ও শিবিরের ডাকে দেশজুড়ে হরতাল চলছে

1355396002-halfday-shutdown-strike-in-bangladesh-over-leaders-arrest_1673794
ঢাকা: দেশজুড়ে গণহত্যার প্রতিবাদ এবং আটক নেতাকর্মীদের মুক্তি, তত্ত্বাবধায়ক পুনর্বহাল ও সরকারের পতনের দাবিতে ১৮ দল এবং সংগঠনের সভাপতি দেলাওয়ার হোসেনের গ্রেপ্তারের প্রতিবাদে ছাত্রশিবিরের ডাকে মঙ্গলবার সকাল-সন্ধ্যা হরতাল শুরু হয়েছে।

হরতালের শুরু থেকেই রাজধানী ঢাকাসহ সারা দেশে দূরপাল্লার যানবাহন ও রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ঢাকার রাস্তাঘাটে রিকশা ছাড়া তেমন কোনো যানবাহন চলাচল করছে না। রাস্তায় খুব কম সংখ্যক মানুষ বেরিয়েছে।

বিচ্ছিন্নভাবে হরতাল সমর্থকরা পিকেটিং ও মিছিল করছে। বিভিন্ন সড়কে পুলিশ-র্যা ব কড়া অবস্থান নিয়েছে। সকাল থেকে ঢাকার কয়েকটি সড়কে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের টহল দিতে দেখা গেছে।

মঙ্গলবারের হরতালকে কেন্দ্র করে সোমবার সকাল থেকেই বিরোধীদলীয় নেতাকর্মীরা দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল, রাস্তা অবরোধ, গাড়ি ভাঙচুর ও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছেন।

হরতালে সারাদেশে বিরোধীদলীয় কর্মী ও পুলিশদের তত্পরতা এবং জনজীবনের খবর জানাচ্ছেন আমাদের নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও ফটো সাংবাদিকরা-

বেলা ২টা ৫: রাজধানীর গোপীবাগ থেকে কমলাপুর অভিমুখে ছাত্রশিবিরের মিছিল। চারটি ককটেল বিস্ফোরণ।

দুপুর ১২টা ৩০: নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের পাশ হক’স বে শো-রুমের সামনে দুটি ককটেল নিক্ষেপ। একটি অবিস্ফোরিত অবস্থায় উদ্ধার করেছে পুলিশ। জড়িত থাকার অভিযোগে আল-আমীন নামে এক যুবক গ্রেপ্তার।

দুপুর ১২টা ১০: জামায়াত শিবির নিষিদ্ধের দাবি এবং হরতালবিরোধী মিছিল করেছে শাহবাগ আন্দোলনকারীরা। শাহবাগ থেকে মিছিল নিয়ে তারা অপরাজেয় বাংলায় তারা সমাবেশে মিলিত হয়।

বেলা ১১টা ৩০: রাজধানীর গোপীবাগ-সায়দাবাদ সড়কে হরতাল সমর্থনে মিছিল করে ছাত্রশিবির। এ সময় দুটি ককটেলের বিস্ফোরণ ঘটে।

সকাল ১১টা: ১০: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের বাংলা বিভাগের বাথরুম থেকে চারটি ককটেল উদ্ধার করা হয়েছে।

সকাল ১০টা ৪০: কুমিল্লার দাউদকান্দির শহীদনগরে পুলিশ ও হরতাল সমর্থকদের মধ্যে সংঘর্ষ।

সকাল ১০টা ৩০: জয়পুরহাটে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ।

সকাল ১০টা ১০: ঢাকা-নারায়ণগঞ্জ লিংকরোডে শিবির নেতাকর্মীরা হরতালের সমর্থনে একটি মিছিল বের করে কাঠেরগুড়িতে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে। এসময় তারা ৩/৪টি গাড়ি ভাঙচুর করে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ৫/৬ রাউন্ড গুলিবর্ষণ করে।

সকাল ৯টা ৩০: সংগঠনের কেন্দ্রীয় সভাপতি দেলাওয়ার হোসেনের মুক্তির দাবিতে ভোলা-বরিশাল-লক্ষীপুর ও ভোলা-চরফ্যাশন সড়কে গাছ ফেলে অবরোধ করে রেখেছে শিবিরকর্মীরা।

অন্যদিকে চরনোয়াবাদ এলাকায় শিবির কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ায় দুই পুলিশসহ কমপক্ষে ৬ জন আহত হয়। এ সময় পুলিশ দুই শিবিরকর্মীকে আটক করে। এছাড়াও শহরের উকিল পাড়ায় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ায় চার শিবিরকর্মী আহত হয়েছে।

সকাল ৯টা ৫: খুলনার কোর্ট এলাকায় ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত হরতালের সমর্থনে মিছিল করেছে বিএনপি, যুবদল ও ছাত্রদল নেতাকর্মীরা।

এর আগে সকাল ৭টায় নগরীর শিরোমনির মীর বাড়ি এলাকায় তিনটি বাস ও একটি ট্রাক ভাঙচুর করেছে শিবিরকর্মীরা।

ফুলতলা উপজেলার বেজেরডাঙ্গা এলাকায় গাছের গুঁড়ি ফেলে খুলনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে শিবিরকর্মীরা। পরে পুলিশের বাধায় শিবির কর্মীরা অবরোধ স্থল ছেড়ে যায়। এছাড়াও খুলনার শিপইয়ার্ড ও তালতলা এলাকায় হরতালের সমর্থনে মিছিল বের করে শিবির।

সকাল ৮টা ৪৫ মিনিট: পাবনা বাস টার্মিনাল এলাকায় পিকেটিংকালে সাত শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলেন, জাহিদুল, রাজিব, আসাদুজ্জামান, আমিনুল, সোহেল, মাসুদ ও আলিফ।

সকাল ৮টা ৪০: রাজধানীর কলাবাগান থানার সামনে থেকে ঢাকা কলেজ ছাত্রদল ও ছাত্রশিবিরের তিন নেতাকে আটক করে পুলিশ।

সকাল ৮টা ৩০: যাত্রাবাড়ী এলাকার রাস্তাঘাট ফাঁকা। সড়কে রিকশা ছাড়া কোনো যানবাহন চলাচল করতে দেখা যাচ্ছে না। পিকেটার সন্দেহে স্থানীয় হোটেল বয় জামালকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সকাল ৮টা ১৫: ঢাকার মিরপুর বাংলা কলেজের সামনে হরতাল সমর্থনে ঢাকা মহানগর উত্তর জাতীয়তাবাদী ছাত্রদল মিছিল বের করে। এসময় তারা তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায়।

একই সময়ে মিরপুর ১ নম্বর সেক্টর মুক্তিযোদ্ধা মার্কেটের সামনে থেকে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি দেলাওয়ার হোসেনের মুক্তির দাবিতে শিবিরকর্মীরা মিছিল বের করে।

সকাল ৮টা ১০: ঢাকার মিরপুরের অরজিনাল ১০ নম্বর সেক্টরের বেনারসী পল্লীতে হরতাল সমর্থনে মিছিল বের করে শিবিরকর্মীরা। এ সময় তারা পুলিশের একটি গাড়িতে হামলা চালায় ও কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়।

সকাল ৮টা ৫: ঢাকার মুগদায় হরতালের সমর্থনে মহিলা দল মিছিল বের করলে পুলিশ মিছিলে বাধা দেয়। এ সময় পুলিশ দুই মহিলা দল কর্মীকে গ্রেপ্তার করে।

একই সময় ওই এলাকায় খিলগাঁও থানা যুবদলের নেতাকর্মীরা মিছিল বের কর। তবে মিছিল থেকে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সকাল ৭টা ৩০: ঢাকার পোস্তাগোলা এলাকায় শিবির সভাপতি দেলাওয়ার হোসেনের মুক্তির দাবিতে মিছিল বের করে স্থানীয় শিবিরকর্মীরা।

একই সময় ধলপুরে মিছিল বের করে শিবির কর্মীরা। মিছিল থেকে তিনটি ককটেলে বিস্ফোরণ ঘটানো হয়। এর কিছুক্ষণ পরে ছাত্রদল কর্মীরাও হরতালের সমর্থনে মিছিল বের করে।

সকাল ৭টা ১০: নারায়ণগঞ্জের গ্রিন্ডলেজ ব্যাংক মোড় হতে মহানগর যুবদলের একটি মিছিল বের করে। মিছিলটি চাষাঢ়ার দিকে যাওয়ার গলাচিপা মোড়ে পুলিশ বাধা দেয়। এ সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।

একপর্যায়ে পুলিশ যুবদল কর্মীদের ওপর গুলিবর্ষণ করে। এতে ফারুক, মানিক, জীবন, আউয়াল, শহীদ, আফতাব ও খোকনসহ গু সাত যুবদল কর্মী গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়াও কমপক্ষে ৩০ জন আহত হয়।

সকাল ৬টা ৪৫: সিলেট শহরের শাহী ঈদগাহে পিকেটিংকালে ছাত্রশিবির কর্মীদের ওপর গুলি চালিয়েছে বিজিবি সদস্যরা। এতে সাত শিবিরকর্মী আহত হয়েছেন।

এর আগে সকাল সাড়ে ৬টায় শাহজালাল বিশ্ববিদ্যালয় এলাকায় সিলেট-সুনমাগঞ্জ সড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয় শাখা শিবিরের নেতাকর্মীরা। সড়কে আগুন জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে তারা অবরোধ সৃষ্টি করে।

এছাড়াও নগরীর পাঠানঠুলায় শিবির কর্মীরা মিছিল বের করে। এ সময় তারা টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে।

সকাল ৬টা ৩০: নারায়ণগঞ্জ শহরে জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক আনোয়ার প্রধানের নেতৃত্বে শহরের কালীরবাজার এলাকায় পিকেটিং করে হরতাল সমর্থকরা। এ সময় টায়ারে আগুন ও দুটি যানবাহন ভাঙচুর করা হয়।

সকাল ৬টা ২৫: নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এসেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক পুলিশ ও সাদা পোশাকধারী গোয়েন্দা পুলিশের অবস্থান।

সকাল ৬টা ১৫: হরতালের সমর্থনে রংপুর শহরজুড়ে শিবিরকর্মীরা পিকেটিং করছে। রংপুর-দিনাজপুর সড়কের মুচির মোড় থেকে হাজির হাট পর্যন্ত রাস্তায় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে তারা।

সকাল ৬টা ১০: রাজধানীর নয়াপল্টন এলাকায় স্কাউট মার্কেটের গলিতে একটি ককটেল বিস্ফোরিত।

সকাল ৬টা ৫: নারায়ণগঞ্জ শহরে জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, মহানগর যুবদল আহ্বায়ক মাকছুদুল আলম খন্দকার খোরশেদ, বিএনপি নেতা সুরজ্জামানের নেতৃত্বে হরতালের সমর্থনে একটি মিছিল বের হয়। মিছিলটি বঙ্গবন্ধু সড়ক দিয়ে শহরের ২নং রেল গেটের দিকে যাওয়ার সময় পুলিশ বাধা দেয়।

সকাল ৬টা: নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত হয়েছেন দলের যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমদ।

ভোর ৪টা ৫০: হরতাল সমর্থকরা রেললাইনের ফিসপ্লেট তুলে নেয়ায় মঙ্গলবার ভোর পৌনে ৫টার দিকে কুমিল্লার পদুয়ার বাজার  রেলক্রসিং এলাকায় তূর্ণানিশীথা লাইনচ্যুত হয়।

এই দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ২০ জন। আটকা পড়েছে ঢাকা-চট্টগ্রাম রুটের তিনটি ট্রেন। বিচ্ছিন্ন হয়ে গেছে ঢাকা-সিলেট ও ঢাকা-ময়মনসিংহ রুটের রেল যোগাযোগ।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ