বাংলাদেশে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানি করবে ভারত

Belarus-Minsk-Power_Plant-4-50

ভারত প্রতিবেশী দেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদারের লক্ষ্যে জুলাই মাস থেকে বাংলাদেশে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানি করবে।

কলকাতা থেকে প্রকাশিত ডেইলি টেলিগ্রাফের রোববারের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নবনির্মিত ১২৫ কিলোমিটার লাইনের মাধ্যমে এই বিদ্যুৎ গ্রহণ করবে। এই সঞ্চালন লাইন পশ্চিম বাংলার মুর্শিদাবাদ জেলা ও বাংলাদেশের ভেড়ামারাকে সংযুক্ত করেছে। ভারতের এনটিপিসির ফারাক্কা বিদ্যুৎকেন্দ্র থেকে এই বিদ্যুৎ সরবরাহ করা হবে।-খবর বাসস

পাওয়ার গ্রিডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিদ্যুৎ সরবরাহের আগে সঞ্চালন লাইনের পরীক্ষামূলক কাজ চলছে। জুলাইয়ের মধ্যে এ কাজ সম্পন্ন হবে। ভারতের পাওয়ার গ্রিড কর্পোরেশন ও বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ড যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রকল্পটিতে ব্যয় হবে প্রায় ৮ হাজার ২২০ কোটি রুপি। এর মধ্যে পাওয়ার গ্রিড দেবে ১ হাজার ৭৮০ কোটি রুপি। অবশিষ্ট অর্থের যোগান দেবে বাংলাদেশ। সঞ্চালন লাইনের ৪০ কিলোমিটার বাংলাদেশ অংশে এবং অবশিষ্ট ভারতে পড়েছে। এর প্রাথমিক ক্ষমতা হচ্ছে ৫০০ মেগাওয়াট যা পরে ১ হাজারে উন্নীত হবে।

প্রতিবেশী দেশদ্বয় যৌথ উদ্যোগে অধিকতর জ্বালানি সহযোগিতার সম্ভাবনাও খতিয়ে দেখছে। দুই দেশের বিদ্যুৎ মন্ত্রণালয়ের মধ্যে এনিয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশের কর্মকর্তারা জানান, তারা ভারতের ত্রিপুরা এবং মেঘালয়-আসামের সঙ্গে গ্রিড যুক্ত করতে আগ্রহী। এতে অরুনাচল প্রদেশের হাইডেল প্রকল্প থেকে বাড়তি বিদ্যুৎ ঢাকাকে সরবরাহ করার পরেও উত্তর-পূর্বাঞ্চল থেকে বাংলায় নিয়ে আসার সুযোগ সৃষ্টি হবে। রাজ্যটির জলবিদ্যুৎ উৎপাদনের ব্যাপক সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে, এখানে ৫ থেকে ৯ হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

কর্মকর্তাদের মতে বাংলাদেশের ভূখণ্ডের ওপর দিয়ে বিদ্যুৎ সঞ্চালনের ফলে ঢাকা লাভবান হবে।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ