বাংলাদেশি জাহাজের কাছে ইইউর যুদ্ধজাহাজ, ঘুরপাক খাচ্ছে হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক, এবিসিনিউজবিডি, যুক্তরাষ্ট্র (২২ মার্চ ২০২৪) : ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর কাছে অবস্থান নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ। দস্যুতাবিরোধী অভিযানের অংশ হিসেবেই যুদ্ধজাহাজটি বাংলাদেশি জাহাজের কাছে মোতায়েন করা হয়েছে।

২২ মার্চ (শুক্রবার) রাত ১২টা ৩০ মিনিটের দিকে মাইক্রো ব্লগিং সাইট এক্সে একটি পোস্টে এ তথ্য জানায় ইইউর নৌবাহিনী ইউনেভফোর।

২২ মার্চ শুক্রবার রাতে একটি ভিডিও’ প্রকাশ করে ইউনেভফোর। ভিডিওটিতে দেখা যাচ্ছে, এমভি আব্দুল্লাহর কাছে অবস্থান নিয়েছে তাদের যুদ্ধজাহাজ। ওই সময় একটি হেলিকপ্টারকেও বাংলাদেশি জাহাজটির ওপরে ঘুরপাক খেতে দেখা যায়।

আফ্রিকা উপকূল দিয়ে চলাচলকারী অপেক্ষাকৃত দুর্বল জাহাজগুলোকে রক্ষার জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে ইউনেভফোর। তারা জানিয়েছে, গত ১২ মার্চ বাংলাদেশি জাহাজটি ছিনতাই হওয়ার পর থেকেই এটিকে অনুসরণ করছে তাদের যুদ্ধজাহাজ।

মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগর থেকে এমভি আব্দুল্লাহ নামের জাহাজটিকে ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। বাংলাদেশি প্রতিষ্ঠান কবির রি-রোলিং মিলসের মালিকানাধীন জাহাজটিতে ওই সময় ২৩জন ক্রু ছিলেন। যাদের সবাই বাংলাদেশি। জাহাজটি ছিনতাইয়ের পর ২৩ ক্রুয়ের সবাইকে জিম্মি করে জলদস্যুরা।

ছিনতাই হওয়ার পর থেকেই সোমালি জলদস্যুদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছিল প্রতিষ্ঠানটি। কিন্তু প্রথমদিকে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি। অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গত ২০ মার্চ দস্যুরা যোগাযোগ করে।

এরআগে গত ১৮ মার্চ সোমালিয়ার আধা স্বায়ত্তশাসিত অঞ্চল পুন্টল্যান্ডের পুলিশ জানায়, বাংলাদেশি জাহাজটি মুক্ত করতে সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে আন্তর্জাতিক নৌবাহিনী। তবে জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান জানায়, তারা জাহাজ উদ্ধারে কোনো সামরিক অভিযান চায় না। এরবদলে আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করার ব্যাপারে আগ্রহী তারা।

Leave a Reply

Facebook
%d bloggers like this:
ব্রেকিং নিউজ